detail blogs

a

Skin Care Tips, Tricks and Trends with Melissa Piliang, MD

Podcast Transcript

Speaker 1: প্রচুর স্বাস্থ্য পরামর্শ রয়েছে। অনেক ভিন্ন ভিন্ন মতামত ও পরামর্শ, কিন্তু আপনি কাকে বিশ্বাস করবেন? বিশেষজ্ঞদের বিশ্বাস করুন; বিশ্বের সবচেয়ে উজ্জ্বল চিকিৎসা মনগুলো, আমাদের নিজস্ব ক্লিভল্যান্ড ক্লিনিক বিশেষজ্ঞরা। আমরা তাদের কঠিন ব্যক্তিগত স্বাস্থ্য প্রশ্ন জিজ্ঞাসা করি, যাতে আপনি প্রয়োজনীয় উত্তরগুলি পেতে পারেন। এটি ক্লিভল্যান্ড ক্লিনিক এবং ক্লিভল্যান্ড ক্লিনিক চিলড্রেনস দ্বারা আনা হেলথ এসেনশিয়ালস পডকাস্ট। এই পডকাস্ট শুধুমাত্র তথ্যগত উদ্দেশ্যে এবং আপনার নিজস্ব চিকিৎসকের পরামর্শের বিকল্প হিসাবে নয়।

Kate Kaput: হাই, এবং আমাদের হেলথ এসেনশিয়ালস পডকাস্টের এই পর্বে যোগ দেওয়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। আমার নাম কেট কেপুট, এবং আমি আপনার হোস্ট হবো। আজ, আমরা ত্বকের যত্নের টিপস, কৌশল এবং প্রবণতা সম্পর্কে ডার্মাটোলজিস্ট মেলিসা পিলিয়াংয়ের সাথে কথা বলব। ত্বকের যত্ন সামাজিক মাধ্যমে সবচেয়ে গরম বিষয়গুলির মধ্যে একটি, যেমন TikTok এবং Reddit সাইটগুলিতে পরামর্শ এবং ধারণাগুলিতে পূর্ণ, আপনি কীভাবে মসৃণ, উজ্জ্বল, চিরন্তন ত্বক পেতে পারেন তা নিয়ে। কিন্তু সব বিকল্পের মধ্য দিয়ে পথ চলা এবং কী সত্য এবং কী আপনার এবং আপনার ত্বকের ধরণের জন্য আসলে সেরা তা নির্ধারণ করা প্রায় অসম্ভব হতে পারে। ডাঃ পিলিয়াং আজ এখানে আপনার সবচেয়ে জরুরি ত্বকের যত্নের প্রশ্নগুলির উত্তর দেওয়ার জন্য। ডাঃ পিলিয়াং, আজ আমাদের সাথে যোগ দেওয়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Dr. Melissa Piliang: এখানে থাকতে পেরে আমার আনন্দিত। আমাকে আমন্ত্রণ জানানোর জন্য ধন্যবাদ।

Kate Kaput: হ্যাঁ। তাই আমি সবসময় আমাদের অতিথিদেরকে নিজেদের সম্পর্কে একটু বলার জন্য জিজ্ঞাসা করে শুরু করতে পছন্দ করি। তাই আপনি যদি আমাদের বলতে পারেন, আপনি এখানে ক্লিভল্যান্ড ক্লিনিকে কী ধরনের কাজ করেন? আপনি সাধারণত কী ধরনের রোগী দেখেন?

Dr. Melissa Piliang: হ্যাঁ, আমি একজন ডার্মাটোলজিস্ট। আমি প্রধানত বহিরাগত রোগীদের দেখি। তাই যারা রোগীরা সাধারণত রুটিন কাজের জন্য আসে এবং আমাদের ভিজিট শেষে বাড়ি ফিরে যায়। আমি জন্ম থেকে খুব বৃদ্ধ পর্যন্ত রোগীদের যত্ন করি। কিন্তু আমার বিশেষ আগ্রহ রয়েছে যারা চুল পড়া, হরমোনজনিত সমস্যাগুলি এবং মহিলাদের ত্বকের স্বাস্থ্য নিয়ে সমস্যায় আছেন।

Kate Kaput: ঠিক আছে, দুর্দান্ত। তাই, এটি, যেমন আমি বলেছি, ইন্টারনেট জুড়ে একটি বিষয়, সামাজিক মাধ্যমে সুপার জনপ্রিয় এবং মানুষের অনেক প্রশ্ন রয়েছে, তাই না? এটা বোঝা কঠিন কি কি। তাই এটি একটি বিষয় যা আমি ব্যক্তিগতভাবে খুব আগ্রহী এবং আপনার সাথে বিস্তারিত আলোচনা করার জন্য অপেক্ষা করছি। তাই আমি একটি মৌলিক প্রশ্ন দিয়ে শুরু করতে চাই, এবং এটি এমন একটি বাক্যাংশ যা আমরা প্রতিটি ত্বকের যত্নের গল্পে সর্বত্র শুনি এবং আমাদের অনেকের কাছে এটি সম্পূর্ণরূপে পরিষ্কার নয়। আপনি আমাদের ত্বক বাধা সম্পর্কে কী বলতে পারেন? ত্বকের বাধা কী এবং এটি কী করে?

Dr. Melissa Piliang: তাই ত্বকের বাধা হল... মূলত ত্বকের বাইরের স্তর। এটা মৃত। এটা জীবিত নয়। এটি মৃত কোষ এবং লিপিড এবং প্রোটিন এবং চর্বি যা আমাদের ত্বককে পরিবেশ থেকে রক্ষা করতে সাহায্য করে। তাই এটি পানি আটকে রাখতে এবং রাসায়নিক এবং সংক্রামক ব্যাকটেরিয়া এবং অন্যান্য জিনিস বাইরে রাখতে কাজ করে। তাই এটি আমাদের ত্বকের স্বাস্থ্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

Kate Kaput: এবং তাই কোন ধরণের অবস্থা আপনার ত্বকের বাধাকে প্রভাবিত করতে পারে এবং আপনি কিভাবে জানবেন যদি আপনার ত্বকের বাধা ক্ষতিগ্রস্ত হয়? এর মানে কি?

Dr. Melissa Piliang: হ্যাঁ। তাই, অনেক কিছু আপনার ত্বকের বাধাকে প্রভাবিত করতে পারে। তাই, কঠিন রাসায়নিক বা সাবান ব্যবহার করা, খুব বেশি এক্সফোলিয়েন্ট ব্যবহার করা, আপনার ত্বককে খুব বেশি স্ক্রাব করা, ময়েশ্চারাইজার ব্যবহার না করা সবই সত্যিই সেই ত্বকের বাধাকে ভেঙে দিতে পারে এবং এটি কাজ না করতে পারে। এমন অবস্থাও রয়েছে যা একটি খারাপ ত্বকের বাধার সাথে সম্পর্কিত। একজিমা বা এটপিক ডার্মাটাইটিসের মতো জিনিস। রোসেসিয়া বা প্রাপ্তবয়স্ক ব্রণে এইগুলি ত্বকের বাধার সমস্যা হতে পারে। সোরিয়াসিস বা অন্যান্য রোগের সাথে যেখানে ত্বকের বাধা ক্ষতিগ্রস্ত হয়েছে বা সঠিকভাবে কাজ করছে না, আপনি বুঝতে পারেন যে আপনার ত্বকের বাধা ভেঙে গেছে কারণ আপনার ত্বক শুষ্ক, জ্বালাময় অনুভব করতে পারে। পণ্যগুলি প্রয়োগ করার সময় এটি চুলকাতে পারে। ত্বক ফ্ল্যাকি বা কোমল হতে পারে।

Kate Kaput: তাই মূলত যদি আপনার ত্বকের সাথে সমস্যা হয়, তবে সম্ভবত আপনার ত্বকের বাধার কিছু ক্ষতি হয়েছে। কি তাই?

Dr. Melissa Piliang: সম্ভবত হ্যাঁ।

Kate Kaput: বুঝেছি। আমি জানি আপনি কিছু জিনিস উল্লেখ করেছেন। আপনার ত্বকের বাধাকে রক্ষা এবং পুনরুদ্ধার করার জন্য কি অন্য কোন মৌলিক নিয়ম এবং পরামর্শ আছে?

Dr. Melissa Piliang: হ্যাঁ, আপনি যখন আপনার ত্বকের যত্ন নিচ্ছেন তখন খুবই কোমল হতে হবে। গরম পানি, তীব্র গরম নয়। তাই, আপনি ত্বকের বাধাটিকে চর্বির একটি স্তর হিসেবে ভাবতে পারেন। এবং আমি যেভাবে ভাবতে পছন্দ করি তা হল যদি আপনার একটি ছুরিতে মাখন থাকে এবং আপনি এটি ঠান্ডা পানির নিচে রাখেন, মাখন কোথাও যায় না। আপনি এটি গরম পানির নিচে রাখেন এবং মাখন তাৎক্ষণিকভাবে গলে যায়। আপনি সাবান যোগ করলে, এমনকি ঠান্ডা পানি সহ, সাবান, সমস্ত মাখন চলে যায়। তাই আপনি যখন আপনার ত্বক পরিষ্কার করার জন্য কিছু করছেন তখন এটি সম্পর্কে চিন্তা করুন। গরম পানি সেই সমস্ত প্রাকৃতিক তেল ধুয়ে ফেলবে এবং একইভাবে কঠিন সাবানও। তাই আমার পরামর্শ হল উষ্ণ পানি এবং মৃদু ক্লেনজার ব্যবহার করুন। সাবান-মুক্ত ক্লেনজার খুঁজুন, যেগুলি সংবেদনশীল ত্বকের জন্য ফর্মুলেট করা হয়েছে এবং সুগন্ধমুক্ত।

Kate Kaput: আমি মনে করি এটি এমন একটি দুর্দান্ত উপমা, যেমন মানসিকভাবে সেই সংযোগটি তৈরি করা। আমি মনে করি এটি সত্যিই সহায়ক। আপনি আপনার ত্বক হল মাখন বজায় রাখতে চান। তাই আসুন এমন কিছু উপাদানের কথা বলি যা বর্তমানে ট্রেন্ডি, সামাজিক মাধ্যমে আলোড়ন সৃষ্টি করছে। কিছু জিনিস যা মানুষকে ছাঁটাই করা কঠিন মনে হয় যেমন এগুলি কী এবং এগুলি কী করে। আমি যেটি দিয়ে শুরু করতে চাই তা হল সিরামাইড। সিরামাইড কী এবং এগুলি ত্বকের জন্য কী করে?

Dr. Melissa Piliang: তাই সিরামাইড হল চর্বি; ফ্যাটি অ্যাসিড এবং লিপিড যা প্রাকৃতিকভাবে ত্বকের বাধার একটি বড় শতাংশ তৈরি করে। তাই এগুলি আমাদের ত্বককে ময়েশ্চারাইজ করতে এবং সেই ত্বকের বাধাকে প্রতিস্থাপন করতে এবং এটিকে স্বাস্থ্যকর রাখতে সাহায্য করার জন্য পণ্যে রাখা হয়।

Kate Kaput: এবং তাই সিরামাইডগুলি অন্যান্য পণ্যের উপাদান হিসাবে থাকে, বা তারা একটি পণ্য হিসাবে দাঁড়িয়ে থাকে?

Dr. Melissa Piliang: এগুলি অন্যান্য ময়েশ্চারাইজিং পদার্থ এবং তেল সহ অন্যান্য পণ্যে অন্তর্ভুক্ত উপাদান। তাই আপনি যদি সিরামাইড থাকে তবে লেবেলে এটি দেখতে পাবেন। সাধারণত তারা এটি সামনে