detail blogs

a

চোখ: কিভাবে কাজ করে, সমস্যার লক্ষণগুলি এবং চিকিত্সা কী কী?

চোখ কি? (What are eyes?)

আপনার চোখ সংবেদনশীল অঙ্গ যা আপনাকে দেখতে দেয়। আপনার চোখ আপনার চারপাশের বিশ্ব থেকে দৃশ্যমান আলো ক্যাপচার করে এবং এটিকে এমন একটি রূপে পরিণত করে যা আপনার মস্তিষ্ক আপনার দৃষ্টি অনুভূতি তৈরি করতে ব্যবহার করে। আপনার মস্তিষ্কের নিজস্ব সংবেদনশীল ক্ষমতা নেই। আপনার চারপাশের বিশ্ব সম্পর্কে তথ্য সংগ্রহ করতে আপনার চোখ (এবং শ্রবণ এবং স্পর্শের মতো অন্যান্য ইন্দ্রিয়) প্রয়োজন।

অধিকাংশ মানুষই দুই চোখ নিয়ে জন্মায়। একসাথে কাজ করে, তারা আপনাকে প্রায় 200 ডিগ্রি প্রশস্ত এবং 135 ডিগ্রি লম্বা দেখার ক্ষেত্র দেয়। যখন আপনার চোখ সঠিকভাবে একসাথে কাজ করে, তারা আপনাকে গভীরতা উপলব্ধি এবং 3 ডি দৃষ্টি দেয়। তারা আপনাকে রঙিন দৃষ্টিও দেয়।
এটি মনে রাখাও গুরুত্বপূর্ণ যে দৃষ্টিশক্তি এবং দৃষ্টি অগত্যা একই জিনিস নয়, যদিও চোখের যত্ন বিশেষজ্ঞ এবং স্বাস্থ্যসেবা পেশাদার সহ অনেক লোক - এই পদগুলি একচেটিয়াভাবে ব্যবহার করে। দৃষ্টিশক্তি হল আপনার চোখ যা করে। দৃষ্টি হ'ল পুরো প্রক্রিয়া যা দৃষ্টিশক্তি দিয়ে শুরু হয় এবং আপনার মস্তিষ্ক আপনার চোখ যা দেখে তা আপনার মস্তিষ্ক ব্যবহার করতে এবং বুঝতে পারে এমন একটি ফর্ম প্রক্রিয়াকরণের সাথে শেষ হয়।

আপনার চোখ কিভাবে কাজ করে? (How do your eyes work?)

আপনার চোখ যা কিছু করে তা বাইরের জগতের আলো দিয়ে শুরু হয়। আপনার চোখের কাঠামো আলোকে কর্নিয়া, জলীয় হাস্যরস, লেন্স এবং ভিট্রিয়াস হিউমার সহ একাধিক পরিষ্কার উপাদান এবং বিভাগগুলির মধ্য দিয়ে প্রবেশ করতে এবং যেতে দেয়। এই কাঠামোগুলি আলোকে বাঁকানো এবং ফোকাস করে, আলোক রশ্মিগুলি ফোকাসে আসার আগে কতদূর ভ্রমণ করে তা সামঞ্জস্য করে।

ফোকাসটি সুনির্দিষ্ট হওয়া দরকার। যদি তা না হয় তবে আপনি যা দেখছেন তা ঝাপসা বলে মনে হচ্ছে। আপনার চোখের পেশী রয়েছে যা আপনার চোখের আকারে সূক্ষ্ম পরিবর্তন করতে পারে, ফোকাস পয়েন্টটি সরিয়ে দেয় যাতে এটি রেটিনায় সঠিকভাবে অবতরণ করে।

যখন আলো আপনার রেটিনার কোষগুলিতে অবতরণ করে, তখন সেই কোষগুলি আপনার মস্তিষ্কে সংকেত প্রেরণ করে। সংকেতগুলি কোডেড বার্তাগুলির মতো যা তারা আলো সম্পর্কে যা কিছু করতে পারে তা বর্ণনা করে। এর মধ্যে রঙ, এটি কতটা তীব্র এবং অন্য কোনও প্রাসঙ্গিক বিবরণ অন্তর্ভুক্ত রয়েছে। আপনার মস্তিষ্ক সংকেতগুলি ডিকোড করে এবং প্রক্রিয়া করে এবং আপনি যে চিত্রটি দেখেন তা "তৈরি" করতে সেগুলি ব্যবহার করে।

চোখ কিভাবে কাজ করে? (How do eyes work?)

মানুষের চোখ জটিল, এবং এটি আপনার দেখার জন্য সঠিকভাবে একসাথে কাজ করার জন্য অনেকগুলি অংশ লাগে।

চোখের শারীরস্থান (Eye Anatomy)

আপনার চোখের অংশগুলির মধ্যে রয়েছে:

  • কর্নিয়া (Cornea): এটি উইন্ডশীল্ডের মতো আপনার চোখের অভ্যন্তরকে রক্ষা করে। আপনার টিয়ার তরল আপনার কর্নিয়াগুলিকে লুব্রিকেট করে। চোখে আলো ঢোকার সাথে সাথে কর্নিয়াও কাজের কিছু অংশ করে।
  • স্ক্লেরা (Sclera): এটি আপনার চোখের সাদা অংশ যা আপনার চোখের বলের সাধারণ আকার এবং কাঠামো গঠন করে।
  • কনজাংটিভা (Conjunctiva): এই পরিষ্কার, পাতলা স্তরটি স্ক্লেরাকে ঢেকে রাখে এবং আপনার চোখের পাতার অভ্যন্তরে লাইন দেয়।
  • জলীয় হাস্যরস (Aqueous humor): এটি তরল যা পূর্ববর্তী চেম্বার নামে একটি স্থান পূরণ করে। জলীয় হাস্যরসের চাপ আপনার চোখের আকৃতি বজায় রাখতে সহায়তা করে।
  • আইরিস (Iris): এই অংশে এমন পেশী রয়েছে যা আপনার পুতুলের আকার নিয়ন্ত্রণ করে। এটি চোখের রঙের জন্যও দায়ী। আইরিস বাদামী, নীল, সবুজ বা হ্যাজেল (বাদামী, হলুদ এবং সবুজ মিশ্রণ) হতে পারে।
  • ছাত্র (Pupil): এটি আইরিসের অভ্যন্তরের কালো বৃত্ত। এটি আপনার চোখের অভ্যন্তরে একটি সামঞ্জস্যযোগ্য উইন্ডোর মতো। আপনার চোখে কতটা আলো প্রবেশ করে তা নিয়ন্ত্রণ করতে এটি প্রশস্ত এবং সংকীর্ণ হয়।
  • লেন্স (Lens): এটি আপনার চোখে প্রবেশ করা আলোকে ফোকাস করে এবং এটি আপনার চোখের পিছনে পরিচালিত করে।
  • বিদ্বেষপূর্ণ হাস্যরস (Vitreous humor): এই পরিষ্কার, জেল জাতীয় তরল লেন্স এবং রেটিনার মধ্যবর্তী স্থানটি পূরণ করে। এটি আপনার চোখকে তার আকৃতি ধরে রাখতে সহায়তা করে। এটি কখনও কখনও কেবল "ভিট্রিয়াস" নামেও পরিচিত।
  • রেটিনা (Retina): আপনার চোখের পিছনে হালকা সংবেদনশীল কোষগুলির এই পাতলা স্তরটি আলোকে বৈদ্যুতিক সংকেতে রূপান্তরিত করে। এটিতে রড রয়েছে (যা আপনাকে কম আলোতে দেখতে সহায়তা করে) এবং শঙ্কু (যা আপনাকে রঙ দেখতে সহায়তা করে)।
  • ম্যাকুলা (Macula): আপনার রেটিনার এই ছোট্ট অঞ্চলটি আপনার দৃষ্টির মূল চাবিকাঠি। এটি আপনার ভিজ্যুয়াল ফিল্ডের কেন্দ্রের জন্য দায়ী। এটি আপনাকে রঙ এবং সূক্ষ্ম বিবরণ দেখতে সহায়তা করে।
  • অপটিক স্নায়ু (Optic nerve): এটি আপনার রেটিনাগুলিকে আপনার মস্তিষ্কের সাথে সংযুক্ত করে। এটি ডেটা কেবলের মতো যা আপনার চোখ থেকে সংকেত বহন করে, সংযোগ পয়েন্টগুলি একাধিক মস্তিষ্কের অঞ্চলের সাথে সংযুক্ত থাকে।
  • বাহ্যিক পেশী (External muscles): এগুলি আপনার চোখের অবস্থান, প্রান্তিককরণ এবং গতিবিধি নিয়ন্ত্রণ করে। এগুলি আপনার চোখের আকারেও অবদান রাখে যা নিকটবর্তী এবং দূরের বস্তুর মধ্যে আপনার দৃষ্টির ফোকাসটি স্যুইচ করার দক্ষতার অংশ।

আপনার চোখকে প্রভাবিত করে এমন সাধারণ অবস্থা এবং ব্যাধিগুলি কী কী? (What are the common conditions and disorders that affect your eyes?)

আপনার চোখকে প্রভাবিত করতে পারে এমন ধরণের শর্তগুলি জড়িত নির্দিষ্ট অংশ (গুলি) এর উপর নির্ভর করে পরিবর্তিত হয়। কারণ আপনার চোখে বিভিন্ন ধরণের টিস্যু রয়েছে। এটিতে পেশী, সংযোজক টিস্যু, স্নায়ু, রক্তনালী এবং আরও অনেক কিছু রয়েছে।

বিভিন্ন ধরণের চোখের অবস্থার মধ্যে রয়েছে - তবে সীমাবদ্ধ নয় - নিম্নলিখিত:

  • প্রতিসরাঙ্ক ত্রুটি (Refractive errors): এগুলি আপনি কীভাবে দেখেন তা নিয়ে সমস্যা কারণ আলো আপনার রেটিনাগুলিতে সঠিকভাবে ফোকাসে আসছে না। প্রতিসরাঙ্ক ত্রুটিগুলি অনেকগুলি রূপ নিতে পারে, যেমন খুব তাড়াতাড়ি ফোকাস করা (নিকটদৃষ্টি) বা খুব দেরিতে (দূরদৃষ্টি)। এগুলি আপনার দৃষ্টিতে বিকৃতিও জড়িত করতে পারে, যেমন তাত্পর্যের সাথে।
  • কর্নিয়াল ডিসঅর্ডার (Corneal disorders): এগুলি এমন শর্ত যা কর্নিয়া নিজেই প্রভাবিত করে। এগুলি জন্মগত অবস্থা (যা আপনার জন্মের সময় থাকে) থেকে শুরু করে এমন অবস্থার জন্য অনেক কারণে ঘটতে পারে যা পরবর্তী জীবনে বিকাশ লাভ করে না।
  • রেটিনার ব্যাধি (Retinal disorders): রেটিনাকে সরাসরি প্রভাবিত করে এমন সমস্যার কারণে এই অবস্থাগুলি ঘটতে পারে। এগুলি অন্য রোগের গৌণ প্রভাবও হতে পারে, যেমন জালির অবক্ষয় কীভাবে রেটিনা বিচ্ছিন্নতার কারণ হতে পারে।
  • অপটিক স্নায়ু সম্পর্কিত অবস্থা (Optic nerve-related conditions): এগুলি চোখ এবং মস্তিষ্ককে সংযুক্ত করে এমন স্নায়ুকে প্রভাবিত করে। উদাহরণগুলির মধ্যে রয়েছে অপটিক নিউরাইটিস এবং অপটিক অ্যাট্রোফি।
  • বয়স সম্পর্কিত চোখের ব্যাধি (Age-related eye disorders): আপনার বয়স বাড়ার সাথে সাথে এই অবস্থাগুলি হওয়ার সম্ভাবনা বেশি থাকে, বিশেষত 65 বছর বয়সের পরে। এগুলি বয়সের সাথে সম্পর্কিত দৃষ্টিশক্তি হ্রাস (প্রেসবায়োপিয়া) থেকে শুরু করে ছানির মতো গুরুতর উদ্বেগ পর্যন্ত রয়েছে। ম্যাকুলার অবক্ষয় বা গ্লুকোমার মতো কিছু বয়স-সম্পর্কিত চোখের রোগ স্থায়ী দৃষ্টিশক্তি হ্রাস করার জন্য যথেষ্ট গুরুতর।

আপনার চোখ আরও সাধারণ পরিস্থিতি এবং সমস্যার জন্যও সংবেদনশীল। এর উদাহরণগুলির মধ্যে রয়েছে:

  • সংক্রমণ (Infections)
  • আঘাত এবং ট্রমা (Injuries and trauma)
  • ক্যান্সার (Cancer)
  • জন্মগত বিকৃতি (Congenital malformations)

চোখের অবস্থার কিছু সাধারণ লক্ষণগুলি কী কী? (What are some common signs or symptoms of eye conditions?)

চোখের অবস্থার লক্ষণ ও লক্ষণগুলি ব্যাপকভাবে পরিবর্তিত হতে পারে। এর একটি কারণ হ'ল বিভিন্ন অংশ যা আপনার দৃষ্টিকে প্রভাবিত করে বা অবদান রাখে। এর একটি সাধারণ উদাহরণ হ'ল টাইপ 2 ডায়াবেটিসের মতো বিপাকীয় এবং রক্ত সঞ্চালন পরিস্থিতি কীভাবে সময়ের সাথে সাথে দৃষ্টিশক্তি হ্রাস করতে পারে।

কিছু লক্ষণ কেবল আপনার চোখের পৃষ্ঠকে প্রভাবিত করে। অন্যরা আপনার চোখের অভ্যন্তরকে প্রভাবিত করে। কিছু মূল ধরণের চোখের লক্ষণগুলির মধ্যে রয়েছে:

  • চোখের পৃষ্ঠের সমস্যা (Eye surface issues)
  • চোখের চেহারা / প্রান্তিককরণ (Eye appearance/alignment)
  • চোখের কার্যকারিতা এবং দৃষ্টিশক্তি (Eye function and sight)

চোখের পৃষ্ঠের সমস্যা (Eye surface issues)

এই লক্ষণগুলি আপনার চোখের পৃষ্ঠ বা অবিলম্বে তাদের আশেপাশের অঞ্চলকে প্রভাবিত করে। এর মধ্যে রয়েছে:

  • জ্বালাপোড়া (Irritation)
  • চোখ লাল (Red eye)
  • চোখ দিয়ে জল পড়ছে (Watery eyes)
  • আপনার চোখ থেকে স্রাব, নিঃসরণ বা "গুপ" আসছে 

চোখের চেহারা / প্রান্তিককরণ (Eye appearance/alignment)

  • স্ক্লেরার রঙের পরিবর্তন (যেমন নীল বা হলুদ স্ক্লেরা) বা কনজেক্টিভাতে লক্ষণীয় রক্তপাত।
  • রিফ্লেক্স বা চেহারা পরিবর্তনগুলি আইরিস বা পুতুলকে প্রভাবিত করে (যেমন লিউকোকোরিয়া, কোলোবোমা ইত্যাদি)।
  • চোখের মিস্যালাইনমেন্ট (স্ট্র্যাবিসমাস), অভ্যন্তরীণ (এসোট্রোপিয়া), বাইরের দিকে (এক্সোট্রোপিয়া), ঊর্ধ্বমুখী (হাইপারট্রোপিয়া) বা নিম্নমুখী (হাইপোট্রোপিয়া) সহ।

চোখের কার্যকারিতা এবং দৃষ্টিশক্তি (Eye function and sight)

চোখের সাথে সম্পর্কিত অবস্থার লক্ষণগুলি আপনার দৃষ্টিশক্তিকেও প্রভাবিত করতে পারে। চোখগুলি প্রায়শই এমন একটি অনুভূতি যা আপনি ভারীভাবে নির্ভর করেন, তাই দৃষ্টিশক্তি- বা দৃষ্টি সম্পর্কিত লক্ষণগুলি প্রায়শই লক্ষ্য করা সহজ হয়।

তাদের মধ্যে কয়েকটিতে আপনি কীভাবে বা কী দেখেন তাতে পরিবর্তন বা বাধা জড়িত। উদাহরণগুলির মধ্যে রয়েছে - তবে সীমাবদ্ধ নয় - নিম্নলিখিতগুলি:

  • স্পষ্ট বা সঠিকভাবে দেখতে সমস্যা (Trouble seeing clearly or properly): প্রতিসরাঙ্ক ত্রুটি থেকে ঝাপসা দৃষ্টি, বা রাতের অন্ধত্ব বা বর্ণান্ধতার মতো নির্দিষ্ট দৃষ্টি সমস্যা।
  • দৃষ্টিশক্তি হ্রাস বা হ্রাস (Decrease or loss of vision): হঠাৎ দৃষ্টিশক্তি হ্রাস বা কম দৃষ্টিশক্তি এবং অন্ধত্ব
  • বিঘ্নিত দৃষ্টি (Disrupted vision): অকুলার মাইগ্রেনের মতো ডাবল ভিশন বা দৃশ্যমান আভা (আপনার ক্ষেত্রের উজ্জ্বল ধোঁয়াশা বা স্প্লটস)।
  • হালকা সংবেদনশীলতা (Light sensitivity): এটি তখন ঘটে যখন উজ্জ্বল আলো আপনাকে ব্যথা বা অস্বস্তি যথেষ্ট তীব্র করে তোলে যে আপনি উজ্জ্বল আশেপাশের এড়াতে চেষ্টা করেন এবং ম্লান অঞ্চল বা আলোর স্তর পছন্দ করেন।

আপনার চোখ এবং মস্তিষ্কের মধ্যে লিঙ্ক কীভাবে লক্ষণগুলিকে প্রভাবিত করে? (How the link between your eyes and brain influences symptoms)

এটি মনে রাখাও গুরুত্বপূর্ণ যে চোখের লক্ষণগুলির অনেকগুলি কারণ - বিশেষত দৃষ্টি / দৃষ্টি পরিবর্তন বা চোখের চলাচল নিয়ন্ত্রণের লক্ষণগুলি - চোখের অবস্থার কারণে নাও হতে পারে। আপনার দেহের অন্য কোথাও কোনও অবস্থার কারণে কিছু ঘটতে পারে। এর একটি উদাহরণ হ'ল আপনার জন্ডিস হলে স্ক্লেরার হলুদ হওয়া।

একটি প্রবাদ আছে, 'চোখ হচ্ছে আত্মার জানালা'। তবে চিকিত্সার দৃষ্টিকোণ থেকে, তারা আপনার মস্তিষ্কের একটি উইন্ডোর মতো। চক্ষু সম্পর্কিত লক্ষণগুলি স্বাস্থ্যসেবা সরবরাহকারীদের মস্তিষ্কের অবস্থা এবং সমস্যাগুলি খুঁজে পাওয়ার একটি মূল উপায়। এজন্য দৃষ্টি পরিবর্তনগুলি মস্তিষ্ক সম্পর্কিত সমস্যাগুলির টেলটেল সূচক হতে পারে যেমন সংঘাত বা স্ট্রোক।


চোখের স্বাস্থ্য পরীক্ষা করার জন্য কিছু সাধারণ পরীক্ষা কী কী? (What are some common tests to check eye health?)

অনেক পরীক্ষা এমন পরিস্থিতি সনাক্ত করতে পারে যা আপনার চোখকে সরাসরি প্রভাবিত করে বা চোখের লক্ষণগুলির কারণ হয়। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো চোখ পরীক্ষা। নিয়মিত চোখ পরীক্ষা আপনার লক্ষণগুলি হওয়ার আগে চোখের অনেকগুলি অবস্থা বা উদ্বেগ সনাক্ত করতে পারে। এবং আপনার যখন টাইপ 2 ডায়াবেটিসের মতো অন্যান্য শর্ত থাকে তখন চক্ষু পরীক্ষাগুলি দীর্ঘমেয়াদী দৃষ্টি ক্ষতি বা সমস্যাগুলি রোধ করতে সহায়তা করে।

অন্যান্য সাধারণ পরীক্ষার মধ্যে রয়েছে:

  • বর্ণান্ধতা পরীক্ষা।
  • আল্ট্রাসাউন্ড বা চৌম্বকীয় অনুরণন ইমেজিং (এমআরআই) এর মতো সাধারণ ইমেজিং পরীক্ষা।
  • গ্লুকোমা পরীক্ষা।
  • ইন্ট্রাওকুলার প্রেসার টেস্ট।
  • রেটিনাল ইমেজিং পরীক্ষা।
  • স্লিট ল্যাম্প পরীক্ষা।
  • ভিজ্যুয়াল তীক্ষ্ণতা পরীক্ষা।
  • ভিজ্যুয়াল ফিল্ড টেস্ট।

আপনার চক্ষু যত্ন বিশেষজ্ঞ বা অন্যান্য স্বাস্থ্যসেবা সরবরাহকারী আপনার লক্ষণ এবং সন্দেহজনক কারণ (গুলি) এর উপর নির্ভর করে অনেকগুলি পরীক্ষার পরামর্শ দিতে পারেন। তারা শরীরের অন্যান্য সিস্টেমের জন্য পরীক্ষার পরামর্শও দিতে পারে যা চোখের লক্ষণগুলিকে প্রভাবিত করতে পারে বা কারণ হতে পারে। আপনার বিশেষজ্ঞ বা সরবরাহকারী পরীক্ষার বিকল্পগুলি, তারা কী সুপারিশ করে এবং কেন সে সম্পর্কে তথ্যের সর্বোত্তম উত্স।

চোখের অবস্থার জন্য কিছু সাধারণ চিকিত্সা কী কী? (What are some common treatments for eye conditions?)

চোখের অবস্থার জন্য অনেকগুলি সম্ভাব্য চিকিত্সা রয়েছে এবং চিকিত্সাগুলি ব্যাপকভাবে পরিবর্তিত হতে পারে। কিছু শর্ত বা উদ্বেগ যা সাধারণ বা গুরুতর নয় সেগুলির সহজ চিকিত্সা থাকতে পারে। অন্যান্য শর্ত বা উদ্বেগগুলির জন্য আরও উন্নত যত্নের বিকল্প প্রয়োজন।

চোখের যত্নের ধরণের কয়েকটি উদাহরণ অন্তর্ভুক্ত:

  • দৃষ্টি সংশোধন (Vision correction): এটি দৃষ্টিশক্তির সমস্যাগুলি যেমন নিকটদৃষ্টি, দূরদৃষ্টি বা বয়সের সাথে সম্পর্কিত নিকটবর্তী দৃষ্টিশক্তি হ্রাসের চিকিত্সার প্রধান পদ্ধতি। চশমা এবং কন্টাক্ট লেন্স সবচেয়ে সাধারণ বিকল্প। কিছু লোকের প্রেসক্রিপশন চশমা বা পরিচিতিগুলির প্রয়োজন হয়, আবার অন্যদের কেবল পড়ার চশমা প্রয়োজন হতে পারে (কখনও কখনও "প্রতারক" হিসাবে পরিচিত)। অন্যরা দৃষ্টি সংশোধন শল্য চিকিত্সা করতে বেছে নিতে পারেন।
  • ঔষধ (Medications): ওষুধগুলি এমন অনেকগুলি অবস্থার চিকিত্সা করতে পারে যা - প্রত্যক্ষ বা অপ্রত্যক্ষভাবে - আপনার চোখকে প্রভাবিত করে। ওষুধের ধরণ জড়িত নির্দিষ্ট শর্ত এবং অন্যান্য কারণের উপর নির্ভর করে। এর মধ্যে রয়েছে ওষুধযুক্ত ড্রপ বা মলম যা আপনি আপনার চোখে প্রয়োগ করেন বা আপনি অন্য উপায়ে গ্রহণ করেন এমন ওষুধ (মুখ দ্বারা, ইনজেকশন বা আধানের মাধ্যমে ইত্যাদি)।
  • শল্যচিকিৎসা (Surgery): চোখের অনেক অবস্থা অস্ত্রোপচারের মাধ্যমে চিকিত্সাযোগ্য। এর মধ্যে ফ্যাকোইমালসিফিকেশন (যা ছানি ভেঙে ফেলার জন্য আল্ট্রাসাউন্ড ব্যবহার করে), ক্রিওথেরাপি (যা তীব্র সর্দি ব্যবহার করে), রেডিওফ্রিকোয়েন্সি বিমোচন (যা তীব্র তাপ ব্যবহার করে) এবং লেজার সার্জারি সহ বিভিন্ন পদ্ধতি অন্তর্ভুক্ত থাকতে পারে।

অন্যান্য অনেক সম্ভাব্য চিকিত্সা চোখের অবস্থা বা লক্ষণগুলির চিকিত্সায় ভূমিকা নিতে পারে। যেহেতু অনেকগুলি প্রভাবশালী কারণ রয়েছে, আপনার চক্ষু যত্ন বিশেষজ্ঞ বা স্বাস্থ্যসেবা সরবরাহকারী চিকিত্সার বিকল্পগুলি সম্পর্কে আপনাকে আরও বলার জন্য সেরা ব্যক্তি। তারা বিকল্পগুলি ব্যাখ্যা করতে পারে এবং আপনাকে সম্ভবত সহায়তা করতে পারে এমন একটি চয়ন করতে সহায়তা করতে পারে।

আমি কীভাবে আমার চোখের যত্ন নিতে এবং সুস্থ রাখতে পারি? (How can I care for and keep my eyes healthy?)

আপনার চোখের স্বাস্থ্য বজায় রাখতে আপনি করতে পারেন এমন বেশ কয়েকটি জিনিস। তুমি পারবে:

  • নিয়মিত চোখ পরীক্ষা করান: প্রত্যেকেরই প্রতি এক থেকে দুই বছরে একটি চক্ষু পরীক্ষা করা উচিত, তাদের চশমা বা যোগাযোগের প্রয়োজন আছে কিনা তা নির্বিশেষে। এবং যদি আপনার চোখের রোগের ঝুঁকি বেশি থাকে তবে আপনার আরও ঘন ঘন চোখ পরীক্ষার প্রয়োজন হতে পারে। আপনার চক্ষু বিশেষজ্ঞ আপনাকে কতবার পরীক্ষা করা উচিত সে সম্পর্কে পরামর্শ দিতে পারেন।
  • চোখের সুরক্ষা পরুন : সুরক্ষা চশমা বা গগলস চোখের আঘাত বা ক্ষতি এড়াতে সমস্ত পার্থক্য আনতে পারে। এগুলি লাগানো ঝামেলা বা অপ্রয়োজনীয় পদক্ষেপের মতো মনে হতে পারে তবে তারা আপনাকে প্রচুর ব্যথা থেকে বাঁচাতে পারে এবং অপরিবর্তনীয় ক্ষতি এড়াতে পারে।
  • তামাক ব্যবহার বন্ধ করুন, বা কখনই করবেন না: বাষ্প বা ধোঁয়াবিহীন (চিবানো) তামাক সহ নিকোটিনযুক্ত পণ্যগুলি সময়ের সাথে সাথে রক্ত সঞ্চালন সমস্যায় অবদান রাখতে পারে। এটি আপনার চোখের ছোট, আরও সূক্ষ্ম রক্তনালীগুলির ক্ষেত্রে বিশেষত সত্য। আপনাকে ছাড়তে সহায়তা করার জন্য আপনার সরবরাহকারীকে সংস্থানগুলির জন্য জিজ্ঞাসা করুন।
  • পুষ্টিকে অগ্রাধিকার দিন: পর্যাপ্ত প্রয়োজনীয় ভিটামিন, খনিজ এবং অন্যান্য পুষ্টি পাওয়া আপনার চোখের স্বাস্থ্যের জন্য একটি বড় সহায়ক।
  • আপনার পক্ষে স্বাস্থ্যকর এমন একটি ওজন পৌঁছান এবং বজায় রাখুন: আপনার ওজন এবং সামগ্রিক স্বাস্থ্য আপনার চোখের স্বাস্থ্যের উপর প্রভাব ফেলতে পারে।
  • চোখ সম্পর্কিত লক্ষণগুলি উপেক্ষা করবেন না: আপনার দৃষ্টি পরিবর্তন বা লক্ষণগুলি যা অন্যথায় আপনার চোখকে প্রভাবিত করে তা প্রায়শই বৃহত্তর সমস্যার প্রাথমিক লক্ষণ। আপনার উদ্বেগ সম্পর্কে চক্ষু যত্ন বিশেষজ্ঞ বা স্বাস্থ্যসেবা সরবরাহকারীর সাথে কথা বলুন। জিজ্ঞাসা না করা এবং বিদ্যমান সমস্যাটি আরও খারাপ হওয়ার চেয়ে জিজ্ঞাসা করা এবং কোনও সমস্যা না হওয়া ভাল।